Total Pageviews

Friday, October 14, 2011

অতিরিক্ত টিভি দেখা, বাড়ায় ডায়াবেটিসের ঝুঁকি

হাভার্ড স্কুল অফ পাবলিক হেল্থ’র (এইচএসপিএইচ) একদল গবেষক সম্প্রতি জানালেন, অতিরিক্ত টিভি দেখলে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি। এর সঙ্গে আরো বাড়ে হৃদরোগ এবং অকাল মৃত্যুর আশঙ্কা।
সম্প্রতি গবেষকদের এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে জার্নাল অফ আমেরিকান মেডিকাল অ্যাসোসিয়েশনে।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন দুই ঘণ্টার বেশি টিভি দেখলেই বেড়ে যায় ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা। আর যে ব্যক্তি তিন ঘণ্টার বেশি টিভি দেখে তার অকাল মৃত্যুর আশঙ্কা বেড়ে যায়।
এই প্রতিবেদনের প্রধান লেখক এবং এইচএসপিএইচ’র এপিডেমিওলজির প্রফেসর ফ্র্যাঙ্ক হু বলেছেন, “অকাল মৃত্যু এবং ডায়াবেটিসের হাত থেকে নিজেকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে টিভি কম দেখা এবং কায়িক পরিশ্রম।”
ফ্র্যাঙ্ক হু এবং তার দল ১৯৭০ থেকে ২০১১ সাল পর্যন্ত টিভি এবং ডায়াবেটিস, হৃদরোগ ও অকাল মৃত্যু নিয়ে প্রকাশিত যত ধরনের প্রতিবেদন আছে সব পর্যবেক্ষণ করেন। তারা আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়ার এই সংক্রান্ত যত ধরনের রিপোর্ট আছে সবগুলো আবার নতুন করে পর্যবেক্ষণ করেন।
পর্যবেক্ষণের পর গবেষকরা দেখতে পান, অধিকাংশ রিপোর্টেই সেই সব ব্যক্তিরা ডায়াবেটিস এবং হৃদরোগে আক্রান্ত হয় যারা কায়িক পরিশ্রম করে না। এবং যারা কায়িক পরিশ্রম বিমুখদের সবচেয়ে প্রিয় বিষয় হচ্ছে টিভি দেখা।
বার্তা২৪ ডটনেট

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Facebook Themes